তথ্য যাচাই অভিযান ৮ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি ১ম অধ্যায় সমাধান - Class 8 Digital Technology Chapter 1 Solution

Admin
0

অষ্টম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি ১ম অধ্যায় তথ্য যাচাই অভিযান সমাধান - Class Eight Digital Technology Chapter 1 Solution

তথ্য যাচাই অভিযান ৮ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি ১ম অধ্যায় সমাধান - Class 8 Digital Technology Chapter 1 Solution




  • বিষয়: ডিজিটাল প্রযুক্তি।
  • শ্রেণি: অষ্টম।
  • অধ্যায়-১: প্রয়োজন বুঝে যোগাযোগ করি।
  • ১ম সেশন: ভুল  তথ্যে রকমফের (ছকসহ বিস্তারিত সমাধান)

Digital Technology Chapter 1 Solution/Answer

প্রতিদিন ছোট বড় যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বা যে কোনো সমস্যা সমাধানের জন্য তথ্যের প্রয়োজন হয়। তবে এই তথ্য নেওয়ার প্রক্রিয়ায় কখনো কখনো আমাদের কাছে ভুল তথ্য চলে আসে। যার ফলে অনেক সময়ই আমরা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। এখন আমরা সঠিক তথ্য যাচাই করে কীভাবে সঠিক সিদ্ধান্ত নিতে পারি তার প্রক্রিয়া জানব।

যে কোনো তথ্য বিশ্বাস করার আগে আমরা যাচাই করে নিব সেই সাথে আমাদের পরিবার বা আশেপাশের মানুষ যে সব তথ্যের যথার্থতা নিয়ে বিভ্রান্তিতে আছেন তাদেরকেও সঠিক তথ্য দিয়ে সহায়তা করব। এটিই হবে আমাদের ‘তথ্য যাচাই অভিযান’

সেশন -১: ভুল  তথ্যে রকমফের

তথ্য যাচাই অভিযান ৮ম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি ১ম অধ্যায় সমাধান - Class 8 Digital Technology Chapter 1 Solution

ছক: ১.১ (পৃষ্ঠা নং৩) এর সমাধান

উত্তর:  আমি যেভাবে সঠিক তথ্য যাচাই করতে পারতাম - (পরিস্থিতি -২ এবং পরিস্থিতি -৩ এর উত্তর)

পরিস্থিতি -২
  • আমি যেভাবে সঠিক তথ্য যাচাই করতে পারতাম:-
প্রথমে যে নির্দিষ্ট এলাকায় "নিরাপদ খাদ্য অভিযান" পরিচালিত হয়েছে তা জানার চেষ্টা করব এবং ঐ নির্দিষ্ট এলাকায় কোন কোন রেষ্টুরেন্ট রয়েছে তাও জানার চেষ্টা করব। তারপর গুগল থেকে সার্চ করে আসল ভিডিও প্রতিবেদন ও নকল প্রতিবেদন বের করব এবং উভয় ভিডিও প্রতিবেদন শুনার চেষ্টা করব।

উভয় প্রতিবেদন শুনার সময় স্বাভাবিক কথার স্বর কোথায় পরিবর্তিত হচ্ছে তা ধরার চেষ্টা করব। সত্যিকার অর্থে, আসল ভিডিও প্রতিবেদনের সাথে নকল ভিডিও প্রতিবেদনের স্বরের একটা বিশাল ভিন্নতা থাকবে। যার ফলে আমরা সহজেই আসল রেস্টুরেন্টকে চিহ্নিত করতে পারব।

তাছাড়া আসল ভিডিও প্রতিবেদনটির নির্দিষ্ট একটি ওয়েবসাইট থাকবে কিন্তু নকল/ভেজাল রেস্টুরেন্টের এরকম নির্দিষ্ট ওয়েবসাইট থাকবে না। এবং কোন কোন রেষ্টুরেন্টে অভিযান পরিচালনা করেছে তা চিহ্নিত করার চেষ্টা করব। তাছাড়া গুগল ফর্মস তৈরি করে নির্দিষ্ট এলাকার পরিচিত লোকজনের কাছে পাঠিয়ে দিব।

এই ফর্মে থাকবে রেষ্টুরেন্টের নাম উল্লেখপূর্বক তারা সেখানে উপস্থিত ছিল কিনা, থাকলে তারা দেখেছে কিনা, কোন রেষ্টুরেন্টকে জরিমানা করা হয় নি, কোন রেষ্টুরেন্টকে জরিমানা করা হয়েছে। জরিমানা করলে কীসের জন্য করা হয়েছে তা নৈব্যত্তিক প্রশ্ন আকারে গুগল ফর্মস এ উল্লেখ করে দিব।

উপরে উল্লেখিত তথ্য যাচাইপূর্বক আমরা সহজেই সঠিক তথ্য যাচাই করতে পারব।

পরিস্থিতি- ৩
  • আমি যেভাবে সঠিক তথ্য যাচাই করতাম:-
১। প্রথমেই আমরা 'ক' নামক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করব তাদের প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যবদি চেয়ারম্যানগনের নাম জানার চেষ্টা করব। এবং ইতঃপূর্ব উক্ত প্রতিষ্ঠানের কোনো অপরাধের সাথে যুক্ত হলে তা জানার চেষ্টা করব। যদি যুক্ত হয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে কোনো সংবাদ প্রতিবেদন তৈরি হয়েছিল কিনা তাও উদঘাটন করার চেষ্টা করব।

২। যে সংবাদ প্রতিষ্ঠানের চ্যানেলের প্রতিবেদনটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করব তাদের কাছে জানার চেষ্টা করব তারা ঐ প্রতিষ্ঠানের কোনো চেয়ারম্যানের সম্পর্কে কোনো নেতিবাচক সংবাদ প্রতিবেদন করেছে কিনা। করে থাকলে কোন সময় করেছে এবং কোন নির্দিষ্ট চেয়ারম্যানের বিরুদ্ধে ঐ নেতিবাচক সংবাদ প্রতিবেদন করেছে তা জানার চেষ্টা করব।

৩। সংশ্লিষ্ট চেয়ারম্যান যাকে সবাই অপরাধী মনে করছে তার সাথে কথা বলা এবং সে যে উল্লেখিত অপরাধের সাথে জড়িত না সে সম্পর্কে নিশ্চিত হওয়া।

যাচাই করার লক্ষ্যে  তথ্য সংগ্রহ:

কিছু তথ্য যাচাই করার মাধ্যমে তথ্য যাচাই এর প্রক্রিয়া জানব। কিন্তু তার জন্য আমাদের প্রথমে ঠিক করতে হবে আমরা কী তথ্য যাচাই করব। আমাদের পরিচিত জনের কাছ থেকে জানতে চাইব কোন কোন তথ্য যাচাই করা প্রয়োজন। এর জন্য আমরা গুগল ফরম ব্যবহার করব।

গুগল ফরম তৈরির জন্য আমাদেরকে জিমেইল একাউন্ট লগইন করে গুগল ড্রাইভে যেতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করে চলো আমরা কাজটি করি।

ধাপগুলো বইয়ে সুন্দরভাবে দেওয়া আছে । যদি কেউ না বুঝে থাকেন তাহলে অবশ্যই আমাদের জানাবেন আমরা আপনাকে সুন্দরভাবে বুঝয়ে ‍দিবো ইনশাআল্লাহ।


২য় ও পরবর্তী সকল সেশনের কাজের ছকসহ উত্তর পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ঘুরে আসুন ধন্যবাদ। আগামিকাল বাকি উত্তর দেওয়া হবে ইনশাআল্লাহ।

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!