৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1 PDF 2024

Admin
0

নবম শ্রেণির বিজ্ঞান বিজ্ঞান অনুসন্ধানী পাঠ এর ১ম অধ্যায় সমাধান ২০২৪- Class 9 Science Investigative Book Solution Chapter 1 2024 PDF


৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1 PDF 2024

প্রথম অধ্যায়: বল, চাপ ও শক্তি

  • নবম শ্রেণির বিজ্ঞান নোট
  • অধ্যায় ১: বল, চাপ ও শক্তি

এই অধ্যায়ে আমরা শিখবো-

  • নিউটনের প্রথম সূত্র
  • নিউটনের দ্বিতীয় সূত্র
  • বল
  • চার ধরণের বল
  • নিউটনের তৃতীয় সূত্র
  • মহাকর্ষ বল ও নিউটনের মহাকর্ষ সূত্র
  • •চাপঃ আর্কিমিডিসের সূত্র ও প্লবতা
  • শক্তিঃ গতিশক্তি ও বিভব শক্তি

• নিউটনের গতিসূত্র (Newton's laws of motion):

প্রথম সূত্র (জড়তা ও বলের সংজ্ঞা নির্দেশক সূত্র): বাহ্যিক কোনো বল প্রযুক্ত না হলে স্থির বস্তু স্থির থাকবে এবং গতিশীল বস্তু সুষম দ্রুতিতে সরল পথে চলতে থাকবে।

নিউটনের প্রথম সূত্র ব্যাখ্যা নিয়ে নিউটনের প্রথম সূত্র থেকে দুটি বিষয়ে ধারণা পাওয়া যায়-
  1. জড়তা এবং
  2. বল

নিউটনের প্রথম সূত্র ব্যাখ্যা - জড়তা (Inertia)

এখন নিউটনের প্রথম সূত্র থেকে আমরা দেখতে পাই প্রত্যেক বস্তুই যে অবস্থায় আছে সেই অবস্থায় থাকতে চায় অর্থাৎ বস্তু স্থির থাকলে স্থির থাকতে চায় আর গতিশীল থাকলে গতিশীল থাকতে চায়। নিউটনের প্রথম সূত্র থেকে দেখা যাচ্ছে বস্তুর এই স্থিতিশীল ও গতিশীল অবস্থার পরিবর্তন ঘটাতে হলে বল প্রয়োগ করতে হবে। পদার্থের নিজস্ব অবস্থা বজায় রাখতে চাওয়ার যে ধর্ম তাই জড়তা।

জড়তাকে তাই এভাবে সংজ্ঞায়িত করা যায়: পদার্থ যে অবস্থায় আছে চিরকাল সে অবস্থায় থাকতে চাওয়ার যে প্রবণতা বা স্থিতি বজায় রাখতে চাওয়ার যে ধর্ম তাকে স্থিতি জড়তা এবং গতিশীল বস্তুর চিরকাল সমবেগে গতিশীল থাকতে চাওয়ার যে প্রবণতা বা একই গতি অক্ষুণ্ণ রাখতে চাওয়ার যে ধর্ম তাকে গতি জড়তা বলা হয়।

৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1 PDF 2024

জড়তার উদাহরণ

নিউটনের প্রথম সূত্র ব্যাখ্যা থেকে আমাদের দৈনন্দিন জীবন আমরা অহরহ জড়তার উদাহরণ লাভ করি।

(১) থেমে থাকা বাস হঠাৎ চলতে শুরু করলে বাসযাত্রী পেছনের দিকে হেলে পড়েন জড়তার কারণে। বাস যখন থেমে থাকে তখন যাত্রীর শরীরও স্থির থাকে। কিন্তু হঠাৎ বাস চলতে শুরু করলে যাত্রীদের শরীরের বাস সংলগ্ন অংশ গতিশীল হয় কিন্তু শরীরের উপরের অংশ জড়তার কারণে স্থির অবস্থায় থাকতে চায়। তাই শরীরের নিচের অংশ থেকে উপরের অংশ পিছিয়ে পড়ে। ফলে যাত্রী পেছনের দিকে হেলে পড়েন।

(২) আবার চলন্ত বাস হঠাৎ ব্রেক করলে যাত্রীরা সামনের দিকে ঝুঁকে পড়েন। চলন্ত অবস্থায় বাসের সাথে যাত্রীও একই গতি প্রাপ্ত হয়। কিন্তু বাস হঠাৎ থেমে গেলে বাসের সাথে সাথে যাত্রীর শরীরের নিচের অংশ স্থির হয় কিন্তু শরীরের উপরের অংশ জড়তার জন্য সামনের দিকে এগিয়ে যায়। ঠিক একই কারণে চলন্ত বাস থেকে হঠাৎ নামার সময় যাত্রী সামনের দিকে পড়ে যেতে চান।

প্রথম সূত্র থেকে বলের গুণগত সংজ্ঞা

নিউটনের প্রথম সূত্র ব্যাখ্যা থেকে আমরা দেখতে পাই যে, কোনো বস্তু নিজে থেকে তার অবস্থার পরিবর্তন ঘটাতে পারে না। বস্তু স্থির থাকলে চিরকাল স্থির থাকতে চায় আর গতিশীল থাকলে চিরকাল সুষম দ্রুতিতে সরলপথে চলতে চায়। তার অবস্থার পরিবর্তন ঘটানোর জন্য বাইরে থেকে একটা কিছু প্রয়োগ করতে হয়। যা বস্তুর অবস্থা পরিবর্তন করতে বাধ্য করে বা করতে চায় তাকেই আমরা বল বলে অভিহিত করি।

তাই নিউটনের প্রথম সূত্র থেকে আমরা বলের গুণগত সংজ্ঞা পাই। নিউটনের প্রথম সূত্রানুসারে, যা স্থির বস্তুর উপর ক্রিয়া করে তাকে গতিশীল করে বা করতে চায় বা যা গতিশীল বস্তুর উপর ক্রিয়া করে তার গতির পরিবর্তন করে বা করতে চায় তাকে বল বলে।

নিউটনের ২য় সূত্র

দ্বিতীয় সূত্র (বল, পরিমাপ ও বলের প্রকৃতি নির্দেশক সূত্র): বস্তুর ভরবেগের পরিবর্তনের হার এর ওপর প্রযুক্ত বলের সমানুপাতিক এবং বল যেদিকে ক্রিয়া করে বস্তুর ভরবেগের পরিবর্তনও সেদিকে ঘটে।

নিউটনের ২য় সূত্র ব্যাখ্যা:

ভরবেগ: বস্তুর ভর এবং বেগের গুনফলকে ভরবেগ (p) বলা হয়।
ভরবেগ (p) = বস্তুর ভর (m) বস্তুর বেগ (v)
ভরবেগের একক: kg.m/s এবং মাত্রা: MLT
এখানে,
v = শেষবেগ,
u = আদিবেগ,
t = সময়,
a = ত্বরণ,
F = বল।

তাহলে, বস্তুর ভরবেগের পরিবর্তনের হার (mv - mu) / t
নিউটনের দ্বিতীয় সূত্রানুসারে, F∞ (mv mu) / t

=> F ∞ m (vu)/t 
=> F∞ x ma [a= (v-u)/t]
=> F = kma [এখানে k একটি সমানুপাতিক ধ্রুবক] ............................ (i)
এখন, একক ভর বিশিষ্ট বস্তুতে একক সময়ে একক বল প্রয়োগ করলে,
t = 1, a = 1, m = 1 এবং F = 1


(i) নং সূত্রে F, m এবং a এর মান বসিয়ে পাই,
=> F = kma ................... (ii)
=>1 = k.  1 . 1
=> k  = 1


(ii) নং সূত্রে k = 1 বসিয়ে পাই,
F = ma; এটিই নিউটন এর গতির দ্বিতীয় সূত্র।

এখানে বলের একক: N (নিউটন)= kg.m/s² এবং মাত্রা সমীকরণ: MLT²

নিউটনের ২য় সূত্র উদাহরণ:

ধরো তুমি এবং তোমার বন্ধু সাইকেল চালিয়ে বাজারে জাবে। তোমার সাইকেলের পিছনে ২০ কেজি ওজনের একটি বস্তা রয়েছে কিন্তু তোমার বন্ধুর সাইকেলে কোনো বস্তা নেই। চলার সময় সাইকেলের প্যাডেলে বল প্রয়োগ করলে উভয়েই চলতে শুরু করবে। এক্ষেত্রে সাইকেল দুটির ওজন এবং তোমাদের ওজন সমান হলে দুইজনেই সমান পরিমাণে বল প্রয়োগ করে যেতে পারতেন।

কিন্তু তোমার সাইকেলে একটি ২০ কেজি ওজনের বস্তা থাকায় অতিরিক্ত বল প্রয়োগ করতে হবে বস্তার ভরের জন্য। এক্ষেত্রে সাইকেলে প্যাডেল করার মাধ্যমে তোমাদের বল প্রয়োগ করা সাইকেলটি গতিপ্রাপ্ত হওয়ার জন্য। যখন সাইকেলটি সামনের দিকে চলবে তখন আমরা বলতে পারি সাইকেলটি বেগ পেয়েছে এবং সাইকেলের উপর অবস্থিত আপনার শরীর, সাইকেলে থাকা বস্তা এবং সাইকেলের নিজের ভরকে যুক্ত করলে মূলত মোট ভর বের হবে।


এক্ষেত্রে, তোমার সাইকেলে থাকা বস্তার কারণে তোমকে বেশি বল প্রয়োগ করতে হচ্ছে। অর্থাৎ বস্তুর ভরবেগের পরিবর্তনের হার তার ওপর প্রযুক্ত বলের সমানুপাতিক, যেমনটি নিউটনের ২য় সূত্রে বলা হয়েছে।


নিউটনের ২য় সূত্র থেকে ১ম সূত্র প্রতিপাদন
নিউটনের ২য় সূত্র থেকে ১ম সূত্র প্রতিপাদন করা হয়েছে
নিউটনের প্রথম সূত্র থেকে আমরা জানি, বাহ্যিক কোনো বল প্রয়োগ না করলে স্থির বস্তু স্থির এবং গতিশীল বস্তু সরল পথে আজীবন গতিশীল থাকবে। অর্থাৎ আদিবেগ (u) এবং শেষবেগ (v) সমান থাকবে 


বাকী অংশ পাবেন নিচের দেওয়া পিডিএফ ফাইলে

পিডিএফ রাতে এড করা হবে।




বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ২০২৪, Class 9 Science Inquiry Book Solution Chapter 1PDF 2024, ৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1PDF 2024, ৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1PDF 2024, ৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1PDF 2024, ৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1PDF 2024, ৯ম শ্রেণির বিজ্ঞান অনুসন্ধানী বই সমাধান ১ম অধ্যায় ২০২৪ - Class 9 Science Inquiry Book Solution Chapter 1PDF 2024

Post a Comment

0Comments

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Learn More
Ok, Go it!